[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

৮ লাখ টাকার পোপা মাছ !
প্রকাশ: 14 November, 2018, 11:22 am |
অনলাইন সংস্করণ

৮ লাখ টাকার পোপা মাছ !

টেকনাফ প্রতিনিধি।।

সেন্টমার্টিনে আবদুল গণি নামে এক জেলের জালে ধরা পড়েছে ৩৫ কেজি ওজনের একটি পোপা (কাল পোয়া) মাছ। মঙ্গলবার সকালে ধরা পড়া মাছটি বিক্রি হয়েছে ৮ লাখ টাকায়।

এক মাছের দাম এত টাকা! -টেকনাফ ও সেন্টমার্টিনে এদিন এ প্রশ্নই ছিল মানুষের মুখে মুখে। আবদুল গণি বলেন, ১০টার দিকে সেন্টমার্টিনের এক দেড় কিলোমিটার দূরে ফুলের কূপে জাল ফেলে মাছটি পাই। ঘাটে মাছটি দেখে স্থানীয় ব্যবসায়ী নুরুল ইসলাম ও ফজল করিমের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়।

১ লাখ টাকা থেকে দাম উঠতে উঠতে ৮ লাখে ঠেকে। ফজল করিম মাছটি কিনেন। তিনি জানান, কক্সবাজারের মহেষখালীর ব্যবসায়ী ইসহাকের জন্য মাছটি কিনেছি।

ইসহাক  জানান, ঝুঁকি নিয়ে মাছটি কিনেছি। এটি হংকংয়ে রফতানি হবে। যদি মাছটির ফদানার (ফুসফুস) ওজন ৯০০ হতে ৯৫০ গ্রাম হয় তবে লাভ হবে। এর কম হলে লোকসান হবে কয়েক লাখ টাকা।

চট্টগ্রামের ব্যবসায়ী পিকে দাশের কাছে মাছটি বিক্রি করব। পিকে দাশ দেশের বাইরে থাকায় হোয়াটসঅ্যাপে কথা বলে মাছটি কিনেছি। তিনি বিদেশে মাছ ও ফদানা রফতানি করে থাকেন। তিনি আরও বলেন, মাছটির ফুসফুস দিয়ে বিশেষ ধরনের স্যুপ তৈরি হয় তাই এতো দাম।

তবে টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, যতটুকু জানি, পোপা মাছের বায়ুথলির কারণে মাছটির অত্যধিক মূল্য। বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের অপারেশনাল সুতো তৈরি হয়। তবে এ বিষয়ে নিশ্চিত করে বলতে পারছি না।

ইসহাক বলেন, মাছটি এখন সেন্টমার্টিনেই বরফ দিয়ে রাখা হয়েছে। কাল (আজ) মাছটি নিয়ে চট্টগ্রাম যাব। সেন্টমার্টিন ইউপি সদস্য মো. হাবিব জানান, সেন্টমার্টিনে জেলেদের জালে প্রায়ই বড় আকারের সামুদ্রিক মাছ ধরা পড়ে। তবে এতো দামে কখনও মাছ বিক্রির খবর শুনি নাই।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ