[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

১০ বছর পূর্ণ করল অ্যান্ড্রয়েড
প্রকাশ: 6 November, 2018, 1:01 pm |
অনলাইন সংস্করণ

১০ বছর পূর্ণ করল অ্যান্ড্রয়েড

নিউজ ডেস্ক।।
বর্তমান যুগে প্রায় ৯০ শতাংশ মানুষই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন।এটি বিশ্বের সবথেকে জনপ্রিয় মোবাইল প্লাটফর্ম। অ্যাপল ছাড়া আর যে কোনও স্মার্ট ফোনই অ্যান্ড্রয়েডে চলে। এটি একটি লিনাক্স বেসড অপারেটিংসিস্টেম। দেখতে দেখতে অ্যান্ড্রয়েডের ১০ বছর পূরণ হয়ে গেল। দেখে নেওয়া যাক এই ভার্সানগুলি সম্বন্ধে কিছু তথ্য।

অ্যান্ড্রয়েডের সর্বপ্রথম ভার্সান অ্যান্ড্রয়েড ১.০। এটি ২০০৮ সালের ২৩ সেপ্টেম্বর প্রথম বাজারে এসেছিল। এর পরের বছর ৯ ফেব্রুয়ারি আসে অ্যান্ড্রয়েড১.১। দু’মাসের মধ্যে আসে অ্যান্ড্রয়েড১.৫কাপকেক। এটি সম্পূর্ণভাবে লিনাক্স কার্নেল ২.৬.২৭ ভার্সানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। এই প্রথম অ্যান্ড্রয়েডে ব্যবহার হল কোডনেম।
সেই বছরেরই ১৫ সেপ্টেম্বর বাজারে আসে অ্যান্ড্রয়েড১.৬ ডোনাট। এটি পুরোপুরি লিনাক্স কার্নেল ২.৬.২৯ ভার্সানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। মাস খানেকের মধ্যে আসে অ্যান্ড্রয়েড ২.০ এক্লেয়ার।

পরের বছর ২০ মে বাজারে আসে অ্যান্ড্রয়েড ২.০ ফ্রও। এই ভারসানটি নির্মিত হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.২৯ ভারসানের উপর ভিত্তি করে। ওই বছরই বাজারে আসে অ্যান্ড্রয়েড২.৩/ ২.৩.৭ জিঞ্জার ব্রেড। এটি তৈরি হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.৩৫ ভার্সানের উপর ভিত্তি করে।

পরের বছর ২২ ফেব্রুয়ারি আসে অ্যান্ড্রয়েড৩.০/৩.২ হনিকম্ব। এটি নির্মাণ করা হয়েছিল লিনাক্স কার্নেল ২.৬.৩৬ ভারসানের উপর ভিত্তি করে। প্রথম ডিভাইস যাতে এই ভার্সানটি ব্যবহার করা হয়েছিল, সেটি ছিল মোটরোলা ক্সুম ট্যাবলেট। এই ট্যাবলেটটি ২৪ ফেব্রুয়ারি ২০১১তে লঞ্চকরেছিল। আট মাসের মধ্যে ফের চমক। বাজারে আসে অ্যান্ড্রয়েড৪.০ আইসক্রিম স্যান্ডউইচ।

২০১২ সালের ২৭ জুন আসে অ্যান্ড্রয়েড৪.১ জেলি বিন। এটি লিনাক্স কার্নেল ৩.০.৩১ ভার্সানের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। অ্যান্ড্রয়েড৪.১ জেলি বিন ভার্সানের প্রথম ডিভাইস ছিল নেক্সাস ৭ ট্যাবলেট। এই ট্যাবলেট আসে ১৩ জুলাই, ২০১২।

অ্যান্ড্রয়েড৪.৪ কিটক্যাট ভার্সানটি বাজারে এসেছিল ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর। এই ভার্সানটি এমনভাবে তৈরি করা হয়েছিল, যাতে এটি প্রচুর স্মার্ট ফোনে খুব ভালভাবে চলতে পারে।

এর এক বছরেরও বেশি পরে বাজারে আসে অ্যান্ড্রয়েড ৫.০/৫.১ ললিপপ। পরের বছর ২৮ মে আসে অ্যান্ড্রয়েড৬.০ মার্শমেলো। ২০১৬ সেপ্টেম্বরে আসে অ্যান্ড্রয়েড৭.০ নোগাট।

অ্যান্ড্রয়েড ওরিও ভার্সানটি বাজারে এসেছিল ২০১৭ সালের ২১ অগস্ট। অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সান ৯.০ পাইমুক্তি পেয়েছে চলতি বছরের ৬অগস্ট। এই ভার্সানটি আপাতত গুগল পিক্সেল ফোনেই উপলব্ধ।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ