[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

দীর্ঘতম বিমানযাত্রার রেকর্ড গড়লো ‘এস কিউ ২২’
প্রকাশ: 13 October, 2018, 8:05 am |
অনলাইন সংস্করণ

দীর্ঘতম বিমানযাত্রার রেকর্ড গড়লো ‘এস কিউ ২২’

নিউজ ডেস্ক।।
একটানা ১৭ ঘণ্টা ৫২ মিনিট আকাশে কাটিয়ে দীর্ঘতম বিমানযাত্রার শেষে নিউ ইয়র্কের নেওয়ার্ক বিমানবন্দরে অবতরণ করল সিঙ্গাপুর এয়ারলাইন্সের ‘এস কিউ ২২’ বিমান। সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে বৃহস্পতিবার ১৫০ জন যাত্রী এবং দু’জন চালক-সহ ১৭ জন এয়ার স্টুয়ার্ডকে নিয়ে রাত ১১টা ৩৫ মিনিটে নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হয়েছিল বিমানটি। গন্তব্যে পৌঁছতে যাত্রীদের পাড়ি দিতে হয় ষোলো হাজার সাতশো কিলোমিটার। প্রাথমিক উত্তেজনা কাটিয়ে ওঠার পরে আকাশে এই দীর্ঘ সময় কাটানো তো আর মুখের কথা নয়। বিমানের আসনে বসে এতটা সময় কী করে কাটাবেন যাত্রীরা?

বিমানটি আকাশে ওড়ার আগে কয়েকজন যাত্রীকে প্রশ্নটি করা হয়েছিল। তথ্য প্রযুক্তি কর্মী বাহান্ন বছরের পেগি অ্যানের প্রতিক্রিয়া ছিল, ‘এটা তো ভেবে দেখিনি! ঘুমাবো, টিভি দেখব, নিজের কাজ করব হয়তো…’। সিঙ্গাপুরের ইঞ্জিনিয়ার ড্যানি ওং-এর মতো কেউ-কেউ আবার স্রেফ এই দীর্ঘতম বিমান যাত্রার অভিজ্ঞতা সংগ্রহ করতেই যাত্রা করেছিলেন। পরের উড়ানে ফিরে আসার টিকিট কেটেই বিমানে উঠেছিলেন তিনি। সিঙ্গাপুরের এক ইতালীয় ইলেকট্রনিক ডিজ়াইনার পিয়ের মেসাজিয়ো ‘ফার্স্ট টু ফ্লাই’ দলের সদস্য। সিঙ্গাপুর এয়ারলাইন্সের সব বিমানের প্রথম যাত্রার সাক্ষী থাকেন ওই দলের সদস্যরা। কী করবেন, সে প্রশ্নের উত্তরে তিনি জানান, মজার জন্যেই এই বিমানে ওঠা, দেখা যাক!

তবে কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছিলেন, যারা উপন্যাস পড়তে ভালবাসেন তারা তো গোটা দু’য়েক অনায়াসেই শেষ করে ফেলতে পারবেন! বাকিদের জন্য রয়েছে ১,২০০ ঘণ্টার অডিও-ভিজুয়্যাল বিনোদনের ব্যবস্থা। নিজের পছন্দ মতো বেছে নিলেই হল! দীর্ঘ যাত্রায় কেউ যাতে অসুস্থ না হয়ে পড়েন তাই খাওয়া-দাওয়ার উপরে বিশেষ নজর দেওয়া হয়েছে। ঢালাও অরগ্যানিক খাবারের ব্যবস্থাও রাখা হয়।

সিঙ্গাপুর-নিউ ইয়র্ক রুটের এই বিমান দীর্ঘতম বিমানযাত্রা হওয়ার লড়াইয়ে পিছনে ফেলে দিয়েছে ১৭ ঘণ্টা ৪০ মিনিটের দোহা থেকে অকল্যান্ড যাওয়ার ‘ফ্লাইট ৯২১’-কে। এর আগেও সিঙ্গাপুর এয়ারলাইন্স এই রুটে বিমান চালিয়েছে প্রায় নয় বছর। তবে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ২০১৩ সালে তা বন্ধ করে দেওয়া হয়। দুটি ইঞ্জিন সমৃদ্ধ ‘এস কিউ ২২’ বিমানটির হাত ধরে ফের চালু করা হল এই পরিষেবা। কারণ, ওই আয়তনের বিমানগুলির চেয়ে ২৫ শতাংশ কম জ্বালানি ব্যবহার করে এই বিমানটি।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ