[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

দুর্লভ হরিয়াল পাখি উদ্ধার
প্রকাশ: 10 December, 2018, 5:49 am |
অনলাইন সংস্করণ

দুর্লভ হরিয়াল পাখি উদ্ধার
মৌলভীবাজার প্রতিনিধি।।শ্রীমঙ্গলে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে দুর্লভ হরিয়াল পাখি। বর্তমানে পাখিটির উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পাঠিয়েছেন অদিতি দেব নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। গতকাল সকালে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে পাখিটি হস্তান্তর করা হয়।

এ সময় অদিতি দেব জানান, গত বুধবার বাড়ির পাশের গাছের নিচে তিনি হরিয়াল পাখিটিকে পড়ে থাকতে দেখেন। সে সময় তিনি পাখিটি বাড়ি নিয়ে গিয়ে এর সেবা ও প্রাথমিক চিকিৎসা করেন। কিন্তু পাখিটির আরো উন্নত চিকিৎসার প্রয়োজন, তাই তিনি আজ (গতকাল) সকালে হরিয়ালটিকে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকদের কাছে তুলে দেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব বলেন, বর্তমানে হরিয়াল পাখিটি কিছুটা অসুস্থ রয়েছে। সুস্থ হয়ে উঠলে মুক্ত আকাশে অবমুক্ত করে দেওয়া হবে।

তিনি আরো জানান, হরিয়াল কবুতর জাতীয়, ফলভোগী বৃক্ষচারী পাখি। দেখতে এটি কবুতরের মতো সুদর্শন। এক সময় দেশের চিরহরিৎ বনাঞ্চলে প্রচুর দেখা যেত, তবে আবাসস্থল সঙ্কটে এখন আর সেভাবে নজরে পড়ে না। বিশ্বে মোট ২৩ প্রজাতির হরিয়াল রয়েছে।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ