[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

মংলা বন্দরের রাজস্ব আয় বাড়ছে
প্রকাশ: 19 January, 2019, 5:44 pm |
অনলাইন সংস্করণ

মংলা বন্দরের রাজস্ব আয় বাড়ছে

দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর মংলার  রাজস্ব আয়ের ধারাবাহিক বৃদ্ধি অব্যাহত রয়েছে। বিশেষ করে গত ২০১৭-১৮ অর্থবছরে মংলা বন্দরের রাজস্ব আয় হয়েছে ২২৬ কোটি টাকা।এক বছরের ব্যবধানে এ রাজস্ব আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ। গত ২০১৬-১৭ইং অর্থ বছরে রাজস্ব আয় বৃদ্ধির পরিমাণ ছিল ১৫ শতাংশ। ২০১৭-১৮ ইং অর্থ বছরে যা বেড়ে প্রায় ৫০ শতাংশে উন্নিত হয়েছে। পাশাপাশি বেড়েছে বন্দরে বিদেশী জাহাজের আগমন ও কার্গো হ্যান্ডলিং (পণ্যের ওঠা-নামা)। এক বছরের ব্যবধানে কন্টেইনার আগমনের সংখ্যাও আড়াই গুন বেড়েছে। মংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

মংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা জানান, ২০১২-১৩ অর্থ বছরে মংলা বন্দরে বিদেশী জাহাজ এসেছিল ২৮২ টি। ২০১৬-১৭ অর্থ বছরে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬২৩ টিতে। একই সঙ্গে বন্দরে রাজস্ব আয় বৃদ্ধি পায় ২২৬ কোটি টাকা। আর ২০১৭-১৮ অর্থ বছরে এই বন্দরে আসে ৭৮৪ টি জাহাজ। এ সময় কার্গো হ্যান্ডলিং (পণ্যের ওঠানামা) হয় ৯৭ দশমিক ১৬ লাখ মেট্রিক টন। রাজস্ব আদায় হয় ২৭৬ কোটি ১৪ লাখ টাকা। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে স্থবির হয়ে পড়া মংলা বন্দরে ২০১৬-১৭ অর্থ বছরে রাজস্ব ব্যয় বাদে নিট মুনাফা ছিল সাড়ে ৭১ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থ বছরে নিট মুনাফা হয়েছে ১০৯ কোটি টাকা।
মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এ কে এম ফারুক হাসান বলেন, আমদানী-রপ্তানীতে আশার সঞ্চার করেছে মংলা আর্ন্তজাতিক সমুদ বন্দর। চট্টগ্রাম বন্দরের তুলনায় মংলা বন্দরে কন্টেইনার আনার খরচ বেশি। এছাড়া নাব্য সংকটের কারণে আশানুরুপ জাহাজ ভিড়তে পারেনা। এ সমস্যা সমাধানে প্রকল্প চলমান রয়েছে। জটিলতার অবসান হলে এ বন্দরে আমদানী-রপ্তানী আরো বাড়বে। তিনি আরো বলেন, মংলা বন্দর উন্নয়নে ১০টি প্রকল্প অনুমোদন হয়ে ৭টি চলমান রয়েছে। ভারত ও চীনের অর্থায়নে একাধিক প্রকল্প চলমান রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে মংলা বন্দরের গতিশীলতা আরো বাড়বে। মংলা বন্দরের উন্নয়নে সরকার সার্বিক বিষয় নিয়মিত মনিটরিং করছেন বলেও জানান বন্দর চেয়ারম্যান।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ