[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

ভোলায় দোকান থেকে উদ্ধার হলো বিষধর ভাইপার
প্রকাশ: 1 November, 2018, 5:48 am |
অনলাইন সংস্করণ

ভোলায় দোকান থেকে উদ্ধার হলো বিষধর ভাইপার

ভোলা প্রতিনিধি।।
ভোলার একটি দোকান থেকে রাসেল ভাইপার নামের একটি বিষধর সাপ উদ্ধার করেছে স্থানীয় বন বিভাগ। গতকাল বুধবার বিকালে সদর উপজেলার ইলিশা ফেরিঘাট এলাকার একটি কাঠের দোকান থেকে বিলুপ্তপ্রায় সাপটি উদ্ধার করা হয়।

উপকূলীয় বন বিভাগ ভোলার রেঞ্জ অফিসার মো. কামরুল ইসলাম জানান, দুপুরে স্থানীয়রা একটি লাকড়ির দোকানে সাপটি দেখতে পেয়ে আতঙ্কিত হয়ে পড়েন। খবর পেয়ে বন বিভাগের একটি দল ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টা চেষ্টায় সাড়ে ৩ ফুট দীর্ঘ সাপটি উদ্ধার করা হয়। সাপটি অনেকটা অজগরের মতো দেখতে হলেও সেটি পৃথিবীর অন্যতম বিষধর সাপ ‘রাসেল ভাইপার’।

ভয়ঙ্কর এই রাসেল ভাইপারের বাংলা নাম চন্দ্রবোড়া। এর বৈজ্ঞানিক নাম Daboia russelii। এরা একেবারে সামনে থেকে মাথা উঁচু করে কামড় বসায়। এদের বিষের এত তীব্রতা যে, খুব কম রোগী বাঁচে। যে স্থানে কামড় দেয়; সে স্থানে পচন শুরু হয়। এরা দেখতে অনেকটা অজগরের মতো। তবে এদের দৈর্ঘ্য সাধারণত ৪ থেকে ৫ ফুট হয়। বাংলাদেশে উত্তরবঙ্গের বরেন্দ্র এলাকাসহ পদ্মার তীরবর্তী প্রতিটি এলাকায় এদের দেখা যায়।

ধারণা ছিল, এরা বাংলাদেশ থেকে বিলুপ্ত হয়ে গেছে। মাঝে ২৫ বছর এদের দেখা মেলেনি কিন্তু ২০১২ সালে চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলে আবার আনাগোনা শুরু হয় সাপটির। গবেষকদের ধারণা, ২৫ বছর বিলুপ্ত থাকার পর বন্যার পানিতে ভেসে ভারত থেকে এই সাপ বাংলাদেশে এসেছে। কারণ পদ্মার তীরবর্তী এলাকায় এ সাপের উপস্থিতি সবচেয়ে বেশি। চাঁপাইনবাবগঞ্জের পরে রাজশাহী, নওগাঁ, ফরিদপুরসহ অনেক জেলায়ই দেখা যায় সাপটি। সর্বশেষ চার দিন আগেই নওগাঁর একটি ধানক্ষেতে এমন একটি সাপের দেখা মেলে। এবার উপকূলের জেলা ভোলায় দেখা গেল পৃথিবীর অন্যতম বিষধর সাপটি।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ