[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

ভালবাসতে আলো ভালবাসারআলো
প্রকাশ: 12 November, 2018, 8:33 am |
অনলাইন সংস্করণ

ভালবাসতে আলো ভালবাসারআলো

বিধান চন্দ্র সাহা।।

স্বপ্ন আমার জোনাকি
দীপ্ত প্রাণের মণিকা,
স্তব্ধ আঁধার নিশীথে
উড়িছে আলোর কণিকা।।
জোনাকি এক ধরনের পোকা যারা কলিওপ্টেরা বর্গের বিটল শ্রেণির অন্তর্ভূক্ত । এই পোকাকে ইংরেজিতে বলে লাইটিং বাগ বা ফায়ার ফ্লাই। বিটিল শ্রেণীর পোকাদের আছে অনেক ভাগ, প্রায় সাড়ে ৩লক্ষ সদস্য রয়েছে এই বিটল পরিবারে । তবে, শুধু ল্যামপাইরিডি পরিবারের বিটিল পোকাদেরই জোনাকি পোকা বলা হয়। যদিও এদের নামে ফ্লাই বলা হয় (ফ্লাই মানে মাছি), তবে এরা কেউই আসলে মাছি নয়। ছোট্ট কালচে বাদামী রঙের পোকা, একটু লম্বাটে গড়নের। পোকার পেটের পেছনে থাকে সেই আলো জ্বলা অংশ। পৃথিবীতে প্রায় ২০ হাজার প্রজাতির জোনাকি পোকা আছে। লম্বায় এক ইঞ্চিরও কম- দুই সেন্টিমিটার, পাখা আর মাথায় হলুদ লম্বা দাগ আছে।
প্রতিটি জোনাকি শরীরের শেষ ভাগে একটা করে বাতি নিয়ে ঘুরে বেড়ালেও প্রত্যেক প্রজাতির আলো এক রঙের নয় । কোনো কোনো জোনাকি পোকার আলোর রং সবুজ, কারো আলো হলুদ আবার কারো বা কমলা। শুধু রঙই আলাদা নয়, ওদের আলোর সঙ্কেতও ভিন্ন ভিন্ন । আলো জ্বলা-নেভার কারণ জোনাকিরা অবিরাম আলো জ্বালায় না। ওদের আলো জ্বলে আর নেভে। একটু গরম ও বর্ষা পড়তেই জোনাকি পোকা দেখা যায় । জোনাকির শরীরের পেছনের দিকে আলো তৈরির উৎস আছে। এর ভেতরে থাকে দুই ধরনের রাসায়নিক পদার্থ। লুসিফেরাস ও লুসিফেরিন। লুসিফেরাস জোনাকি পোকার খাদ্য শক্তিকে কাজে লাগিয়ে আলো ও তাপশক্তি উৎপন্ন করে। অন্যদিকে, লুসিফেরিন উৎপন্ন তাপকে ঠাণ্ডা করে সেগুলোকে আলোতে পরিণত করে। উৎপন্ন আলোর বিচ্ছুরণ ঘটানোর কাজটাও করে লুসিফেরিন।
পুরুষ পোকারা স্ত্রী পোকাদের সঙ্গে বন্ধুত্ব করার আশায় অর্থাৎ স্ত্রী পোকাদের আকৃষ্ট করার লক্ষ্যে আলো জ্বেলে ঝোপ-ঝাড়ে উড়তে থাকে। আর স্ত্রী পোকারা ঝোপ-ঝাড়ের নিচে, ঘাসের পরে, মাটিতে বসে মেয়ে পোকাদের জ্বালানো আলো দেখার অপেক্ষায় বসে থাকে এবং আলো জ্বলানোর উপর বেছে নেয় পছন্দের সাথীকে । সঙ্গী নির্বাচন হয়ে গেলে তখন স্ত্রী পোকারাও আলো জ্বালতে থাকে। এজন্য জোনাকি পোকাদের চলমান বাতিও বলা হয় ।
মজার ব্যাপার হল ১) যুক্তরাষ্ট্রের কানসাসে এমন জোনাকিও আছে, যারা জ্বলে না ২)ক্যামেরার ফ্ল্যাশ বাতির ঝলকানির মতো কিছু জোনাকি ফ্ল্যাশ দিয়ে ধাঁধায় ফেলে দেয় শিকারিদের। তারপর সুযোগ বুঝে পালিয়ে গিয়ে আত্মরক্ষা করে। ৩.কেবল পূর্ণবয়স্ক জোনাকি বা লার্ভা নয়, কিছু জোনাকির ডিমও জ্বলজ্বল করে।
তথ্যসূত্র ও ছবিঃ Basic Entomology, Internet.

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ