[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

পড়াশোনার সহায়ক মোবাইল অ্যাপলিকেশন
প্রকাশ: 12 November, 2018, 12:35 pm |
অনলাইন সংস্করণ

পড়াশোনার সহায়ক মোবাইল অ্যাপলিকেশন

নিউজ ডেস্ক।।

অনলাইন এডুকেশন বর্তমানে বিশ্বজুড়ে বদলে দিচ্ছে পড়াশোনার ক্ষেত্র। পরিবর্তনের হাওয়া লেগেছে আমাদের শিক্ষা ব্যবস্থায়। এখন সবার হাতের মুঠোয় স্মার্টফোন। অনলাইনে পড়া যাচ্ছে বই, পত্রিকা, ম্যাগাজিন। পাঠকদের জন্য বর্তমানে রয়েছে অনলাইন লার্নিং অ্যাপ। যারা অনলাইনে পড়াশোনার জন্য কার্যকর কোনো অ্যাপের খোঁজ করছেন, তাদের সুবিধার জন্য আজ নিয়ে এলাম এমন কিছু অ্যান্ড্রয়েড লার্নিং অ্যাপ, যেগুলো আপনার স্বপ্নকে করবে আরো বাস্তব।

wattpad : এই অ্যাপসটির মাধ্যমে সরাসরি লেখকের সঙ্গে যোগাযোগ করা সম্ভব। ওয়াটপ্যাডে আপনি পড়তে পারেন হাজারো বই, যা একদমই ফ্রি। বলা হয়ে থাকে ওয়াটপ্যাড হচ্ছে বইয়ের ইউটিউব। লেখার নিচে মন্তব্য করা যায় এখানে। ফলে এতে তাৎক্ষণিক মন্তব্য করা যায় এবং পাঠক প্রতিক্রিয়া জানা যায়।

Free Books : ফ্রি বুকস নামটি শুনেই বোঝা যাচ্ছে এটি কী বা কেমন হতে পারে। বাস্তবে এখানে বই পড়তে কোনো টাকা লাগে না। যে কোনো ক্লাসিক্যাল বই পড়ার জন্য এ অ্যাপটি অতুলনীয়। এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী এতে সর্বমোট ৫১ হাজার ৩০৫টি বই আছে, যা পড়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। এ ছাড়া এতে আছে ৫ হাজার ১৯৯টি অডিও বুক, যা বিনামূল্যে ডাউনলোড করে শোনাও যাবে। অ্যাপটিতে অভিধান যুক্ত আছে, ফলে কোনো শব্দ অপরিচিত মনে হলে সহজেই তার অর্থ জেনে নিতে পারবেন।

Timetable : অ্যাপটির মাধ্যমে ক্লাস, পরীক্ষা থেকে শুরু করে যে কোনো কাজের হিসাব খুব সুুন্দরভাবে গুছিয়ে রাখতে পারবেন। প্রতিদিনের রুটিন অনুযায়ী টাইমার সেট করে নিতে পারবেন। দৈনন্দিন কাজের মধ্যে ভুলে গেলে বা সময়ের কাজ যাতে সময়ে শেষ করা যায়, সেক্ষেত্রে এই অ্যাপের জুড়ি নেই।

Pocket app : বিভিন্ন ওয়েবসাইটে বা নানা সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রাউজের সময় প্রায়ই আমাদের সামনে চমৎকার কিছু লেখা এসে হাজির হয়। কিন্তু সে সময় লেখাটি পড়ার মতো সময় হয়তো সবার থাকে না। পকেট অ্যাপটির মাধ্যমে এ ধরনের লেখাগুলো সংরক্ষণ করে রাখা যায় এবং পরে সময়মতো এসব লেখা পড়া যায়। পকেট অ্যাপটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, একই অ্যাকাউন্ট একই সঙ্গে বিভিন্ন জায়গা থেকে ব্যবহার করা যায়। অ্যাপসটি রিভিশনের কাজটি আরো সহজ করতে সাহায্য করবে। অ্যাপটির মাধ্যমে যে কোনো আর্টিকেল, ভিডিও খুব সহজেই দেখতে ও পড়তে পারবেন। এ ছাড়া রিসার্চের জন্য অ্যাপসটি খুবই জনপ্রিয়। মজার ব্যাপার হচ্ছে, ইন্টারনেট কানেকশন ছাড়াই ব্যবহার করা যায়।

MyScript Stylus Beta : হাতে লিখে নোট করতে যারা বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাদের জন্য এই অ্যাপটি দারুণ কার্যকর। এখানে হাতের লেখা খারাপ হলেও সমস্যা নেই, অ্যাপটি সাধারণত লেখা বুঝে নিয়ে তা নোট আকারে সাজিয়ে রাখবে। যে কোনো ভাষায় এডিট ও নোট করা যাবে। গণিতের বিভিন্ন সমীকরণ, চিত্র, পিডিএফ ফাইল সংযোজন করার সুযোগ রয়েছে অ্যাপটিতে।

Quizlet : খেলাচ্ছলে শেখার জন্য অসাধারণ একটি অ্যাপ Quizlet। বিশেষ করে নতুন ভাষা শেখার ক্ষেত্রে খুবই উপকারী। তাছাড়া অডিও, ভিডিও’র মাধ্যমে শিখে নিতে পারবেন যে কোনো বিষয়। পরিকল্পনা অনুযায়ী কতটা সফল বা পিছিয়ে রয়েছেন, তার সূক্ষ্ম ধারণা দেবে অ্যাপসটি।

Exam Countdown : অনেকেই পরীক্ষার তারিখ ভুলে যায়। এ সমস্যার সমাধান পেতে পারেন ‘এক্সাম কাউন্টডাউন’ অ্যাপস ব্যবহার করে। এই অ্যাপসটি আপনাকে মনে করিয়ে দেবে পরীক্ষার সময় ও তারিখ। কত দিন এবং কত ঘণ্টা পরে পরীক্ষা, সাবধান করে দেবে পরীক্ষার ব্যাপারে।

RefMe : অ্যাসাইনমেন্ট বা আর্টিকেল লেখার সময় আমরা রেফারেন্স ব্যবহার করি। অ্যাপসটি ব্যবহার করে আপনি ৬ হাজার ৫০০’র অধিক রেফারেন্স লেখার কাজটি করতে পারবেন। যে কোনো জার্নালের ISBN, DOI অথবা URL লিখে সার্চ দিলেই আপনি পেয়ে যাবেন কাঙ্ক্ষিত রেফারেন্স বা বইয়ের সন্ধান।

Linkedin Learning : আমাদের অনেকেরই Linkedin প্রোফাইল রয়েছে। এটি ক্যারিয়ারভিত্তিক অনলাইন প্লাটফর্ম। বিশ্বের বেশিরভাগ শিক্ষার্থী এখানে তাদের প্রোফাইল তৈরি করে। কিন্তু অনেকেই জানেন না এটির একটি লার্নিং অ্যাপস Klinkedin learnling। এখানে ভিডিওর মাধ্যমে পড়ানো হয়, সঙ্গে শিক্ষকদের বিভিন্ন পরামর্শ তো আছেই।

Flashcards+ : খুব সহজে এবং দ্রুত কঠিন কিছু শিখতে সহায়তা করবে অ্যাপসটি। প্রয়োজনীয় তথ্য, ছবি বা ডায়াগ্রামের মাধ্যমে গুছিয়ে রাখে। এমনকি অন্য বন্ধুর তৈরি কোনো ছবি ও ডায়াগ্রাম ডাউনলোড করতে পারবেন।

iMindMap : সরাসরি বা ভিজ্যুয়ালি কোনো কিছু দেখে যারা শিখতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাদের জন্য অ্যাপটি অসাধারণ। নোট টেকিং এবং প্রেজেন্টেশন তৈরিতে এই অ্যাপটি খুব কার্যকর।

এছাড়া অসংখ্য অনলাইন লার্নিং অ্যাপ রয়েছে গুগল প্লে-স্টোরে। এখন স্মার্টবুকের সঙ্গে পড়াশোনা হবে। সহজেই বিনা খরচে গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন আপনি।

## তন্ময় কুমার রয়##

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ