[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

প্রাথমিক সমাপনীতে পাস ৯৭ দশমিক ৫৯ শতাংশ
প্রকাশ: 24 December, 2018, 8:56 am |
অনলাইন সংস্করণ

প্রাথমিক সমাপনীতে পাস ৯৭ দশমিক ৫৯ শতাংশ

নিউজ ডেস্ক।।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী। সোমবার (২৪ ডিসেম্বর) গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করা হয়।

দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এরপরই তা ওয়েবসাইটে উন্মুক্ত এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে মেইলে পাঠানো হবে।

২০১৮ খ্রিস্টাব্দে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে।

মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল জানা যাবে। এক্ষেত্রে যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে DPE বা EBT। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফল দেখতে DPE এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল দেখেতে  EBT লিখতে হবে। এরপর, প্রার্থীর নিজ উপজেলা বা থানার কোড নম্বর রোল নম্বর পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। প্রার্থীর নিজ উপজেলা বা থানার কোড নম্বর পরীক্ষার্থীদের প্রবেশপত্রের উপর উল্লেখিত আছে।

দুপুর থেকে http://dperesult.teletalk.com.bd ওয়েবসাইটে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল দেখা যাবে। ফল দেখতে http://dperesult.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে Passing year ঘরে ২০১৮ সিলেক্ট করতে হবে। এবার Student ID ঘরে পরীক্ষার্থীদের রোল নম্বর টাইপ করে Submit অপশনে ক্লিক করলে পরবর্তী পেইজে পরীক্ষার্থীদের রেজাল্ট দেখানো হবে।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ খ্রিস্টাব্দ থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ খ্রিস্টাব্দ থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ খ্রিস্টাব্দ থেকে গ্রেডিং পদ্ধতিতে খুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ খ্রিস্টাব্দ থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।          

Spread the love




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ