[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

পটুয়াখালীর ৪টি আসনে ৬ নারী মনোনয়ন প্রত্যাশী
প্রকাশ: 25 November, 2018, 6:35 am |
অনলাইন সংস্করণ

পটুয়াখালীর ৪টি আসনে ৬ নারী মনোনয়ন প্রত্যাশী

জালাল আহমেদ, পটুয়াখালী ।।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালীর চারটি সংসদীয় আসন। এ আসনে দল থেকে মনোনয়ন পেয়ে সরাসরি জনগনের ভোটে লড়াই করতে চান ৬ নারী মনোনয়ন প্রত্যাশী। নারী মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আওয়ামীলীগের ৩জন, বিএনপি থেকে ৩জন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীর মধ্যে কেউ পারিবারিক ভাবে, কেউ রাজনীতির মাঠ থেকে, আবার কেউ বাবার অবর্তমানে স্থানীয় রাজনীতিতে সক্রিয় থাকতে মনোনয়ন দৌড়ে সামিল হয়েছেন। দীর্ঘদিন ধরে এসব প্রার্থীর অনেকেই নেতাকর্মীদের নিয়ে প্রচার-প্রচারণা ও গণসংযোগ করেছেন স্ব স্ব নির্বাচনী এলাকায়। নিজেদের পরিচিতি ও জনপ্রিয়তা তুলে ধরে দোয়া চেয়েছেন ভোটার ও সাধারন মানুষের কাছে।
ইতোমধ্যে প্রত্যক প্রার্থী নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমাও দিয়েছেন। মনোনয়ন যুদ্ধে টিকে থাকতে পুরুষ প্রার্থীদের সঙ্গে প্রতিযোগীতা করে নিজের প্রার্থীতা নিশ্চিত করতে নিরন্তর যোগাযোগ করে যাচ্ছেন নারী মনোনয়ন প্রত্যাশীরা।
পটুয়াখালী-১(সদর-মির্জাগঞ্জ-দুমকী) আসনে দুই নারীসহ আওয়ামীলীগের দলীয় মনোনয়ন নিয়েছেন ১৪জন। দুই নারীর মনোনয়ন প্রত্যাশীর একজন হলেন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এবং জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি প্রভাষক কাজী কানিজ সুলতানা হেলেন। কানিজ হেলেন দীর্ঘদিন ছাত্র রাজনীতি শেষ করে আওয়ামী রাজনীতির সাথে সক্রিয় থেকে এলাকায় সুপরিচিতি লাভ করে। তিনি নারী নেতৃত্বেও সক্রিয় ভুমিকা পালনসহ সামাজিক উন্নয়নে ব্যাপক পরিচিতি লাভ করে। অপরজন হলেন পটুয়াখালী জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক সাবেক সংসদ সদস্য মরহুম হাবিবুর রহমান মিয়ার সুযোগ্য কন্যা ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা এবং সাবেক অতিরিক্ত জেলা জজ মরহুম আবদুর রশীদ মিয়ার সহধর্মীনী নাজনীন নাহার লাইজু আওয়ামীলীগ থেকে মনোয়ন ফরম কিনেছেন। লাইজু পারিবারিক সুত্রে জন্ম থেকে আওয়ামী রাজনীতির সাথে জড়িত আছেন। তিনি বাবার জনপ্রীয়তাকে কাজে লাগিয়ে রাজনীতিতে সক্রিয় থেকে মানুষের পাশে থাকতে চান। বিএনপি দিয়ে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন এক নারীসহ ৫জন। নারী মনোনয়ন প্রত্যাশী হলেন কেন্দ্রীয় বিএনপির ভাইস-চেয়ারম্যান ও জেলা বিএনপির সভাপতি সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর সহধর্মিনী বেগম সুরাইয়া আক্তার চৌধুরী।
পটুয়াখালী-২ (বাউফল) আসনে এক নারীসহ বিএনপির দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন ৭জন। এ আসনে নারী মনোনয়ন প্রত্যাশী জেলা বিএনপির সাবেক সহ-সভপতি উপজেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক সাবেক সংসদ সদস্য শহিদুল আলম তালুকদারের সহধর্মিনী বাউফল উপজেলা মহিলা দলের সভাপতি সালমা আলম লিলি। সালমা আলম লিলি তার স্বামী শহিদুল আলম তালুকদার সংসদ সদস্য থাকাকালীন এলাকার উন্নয়ন ও মানুষের কল্যানে কাজ করেছেন।
পটুয়াখালী-৩(গলাচিপা-দশমিনা) আসনে এক নারীসহ বিএনপির দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন ৬জন। এ আসনে নারী মনোনয়ন প্রত্যাশী পটুয়াখালী জেলা মহিলা দলের সভাপতি ও পটুয়াখালী জেলা বিএনপির সহ-সভাপতি এবং কেন্দ্রীয় মহিলা দলের সাংগঠনিক সম্পাদক অধ্যাপিকা লায়লা ইয়াসমিন তালুকদার। তিনি ১৯৮৪সালে ছাত্রদলে যোগদানের মধ্যে দিয়ে রাজনীতিতে হাতে খরি দেন। ১৯৮৭সালে পটুয়াখালী সরকারী কলেজে ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রী মিলনায়তন সম্পাদিকা নির্বাচিত হন। ১৯৯৩সালে জেলা মহিলা দলের সাধারন সম্পাদিকা পদে নির্বাচিত হন। ১৯৯৯সালে জেলা মহিলা দলে আহবায়ক নির্বাচিত হন। ২০০০সালে জেলা মহিলা দলের সভানেত্রী নির্বাচিত হন। তিনি ২০০৩সালে বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক হন। ২০০৭ সালে পটুয়াখালী জেলা বিএনপির যুগ্ন আহবায়ক ও ২০০৮ সালে কেন্দ্রীয় মহিলা দলের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। গত কয়েকবছর ধরে সরকার বিরোধী আন্দোলন সংগ্রামে রাজপথে সক্রিয় ভুমিকায় ছিলেন লায়লা ইয়াসমিন। তিনি একাধিকবার পুলিশের লাঠিচার্জে আহত হয়েছেন। আর এভাবেই দলকে আকড়ে ধরে রেখেছেন তিনি। বিরোধীদল হওয়া সত্তে¡ও দীর্ঘদিন ধরে লায়লা ইয়াসমিন এলাকায় কৌশলে গণসংযোগ চালিয়ে প্রায় সকলের কাছে আস্থা অর্জন করে অনেকটা পরিচিত লাভ করেছেন।
পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন নিয়েছেন এক নারীসহ ৩২জন। এ নারী মনোনয়ন প্রত্যাশী হলেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক ছাত্র নেতা মহিব্বুর রহমান মহিব এর সহধর্মিনী জেলা আওয়ামীলীগের সদস্য ফাতিমা আক্তার রেখা। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ে ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন। বর্তমানে পটুয়াখালী জেলার বঙ্গবন্ধু সমাজ কল্যান পরিষদের যুগ্নআহবায়ক হিসেবে আওয়ামী রাজনীতিতে সক্রিয় আছেন। উক্ত নারী মনোনয়ন প্রত্যাশীরা দলীয় মনোনয়ন পেতে অনেকটা আশাবাদী বলে জানান।

Spread the love




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ