[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

জেএসসিতে পাস ৮৫ দশমিক ২৮ শতাংশ
প্রকাশ: 24 December, 2018, 8:52 am |
অনলাইন সংস্করণ

জেএসসিতে পাস ৮৫ দশমিক ২৮ শতাংশ

নিউজ ডেস্ক।।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডের গড় পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ। আর মাদরাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। ২০১৮ খ্রিস্টাব্দের জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ।  জেএসসি ও জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন পরীক্ষার্থী। এদের মধ্যে জেএসসিতে ৬৬ হাজার ১০৮ জন এবং জেডিসিতে ১ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ৯টি বোর্ডে শতভাগ পাসের প্রতিষ্ঠান ৪ হাজার ৭৬৯টি। জেএসসি ও জেডিসিতে মোট পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন পরীক্ষার্থী।

গতবারের তুলনায় পাসের হার বেড়েছে। গত বছর জেএসসিতে পাসের হার ছিল ৮৩ দশমিক ১০ শতাংশ। ২ দশমিক ১৯ শতাংশ ভাগ বেড়েছে। গত বছর জেডিসিতে ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ। এবার ৮৯ দশমিক ০৪ শতাংশ। বেড়েছে ২ দশমিক ২৪ শতাংশ ভাগ।

২৪ ডিসেম্বর বেলা সাড়ে ১২ টায় www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল দেখা যাবে। ওয়েবসাইটের ডান পাশে Exam Info. Bank বক্সে Exam Result Archive লিঙ্কে ক্লিক করতে হবে। রেজাল্ট দেখতে examination  ঘরে জেএসসি জেডিসি পরীক্ষা সিলেক্ট করতে হবে। year ঘরে ২০১৮ সিলেক্ট করতে হবে। বোর্ড অংশে নির্বাচন করতে হবে পরীক্ষার্থীদের স্ব স্ব বোর্ড। এরপর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ঘরে পরীক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করে সাবমিট করলে ফল দেখা যাবে।

 

মোবাইলে এসএমএসের মাধ্যমেও জেএসসি-জেডিসি পরীক্ষার ফল জানা যাবে। এক্ষেত্রে যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC। এরপর একটি স্পেস দিয়ে শিক্ষার্থীদের বোর্ডের প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। এরপর, একটি স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল নম্বরটি লিখতে হবে। এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার বছর অর্থাৎ 2018 লিখুন। উদাহারণ হিসেবে JSC <স্পেস>JES <স্পেস>রোল নম্বর<স্পেস>2018। জেডিসি অর্থাৎ মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রে JDC<স্পেস>MAD<স্পেস>রোল নম্বর<স্পেস>2018 লিখে তা ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

 

গত ১ নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা। ১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৮ খ্রিস্টাব্দে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসিতে অংশ নেয়।

Spread the love




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ