[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

ঘুরে দাঁড়িয়েছে বন্দর
প্রকাশ: 26 December, 2018, 4:18 am |
অনলাইন সংস্করণ

ঘুরে দাঁড়িয়েছে  বন্দর

বাগেরহাট প্রতিনিধি।।

বর্তমান সরকারের উদ্যোগে মোংলা বন্দর দিয়ে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি শুরুর পর ঘুরে দাঁড়িয়েছে দেশের দ্বিতীয় সমুদ্রবন্দরটি। নব্বইয়ের দশকের পর লোকসানে পরিণত হওয়া মোংলা বন্দর এখন লাভজনক প্রতিষ্ঠান। মৃতপ্রায় অচল বন্দরটি সচল হয়েছে। বেড়েছে পণ্য ওঠানো-নামানোসহ কর্মচাঞ্চল্য। লোকসান কাটিয়ে প্রতিবছরই বাড়ছে রাজস্ব। এ বন্দর দিয়ে আমদানিকারকরা নয় বছরে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি করেছেন ৯২ হাজার ৫৫৭টি। শুধু রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাত থেকে বন্দর কর্তৃপক্ষের রাজস্ব এসেছে প্রায় ১০৪ কোটি টাকা। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ১৯৫০ সালের ১ ডিসেম্বর মোংলা বন্দর প্রতিষ্ঠার পর নব্বইয়ের দশকের শেষে এসে মৃতপ্রায় ও লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয় বন্দরটি। ধারাবাহিকভাবে লোকসান গুনতে গুনতে বন্ধের উপক্রম হয়ে কর্মহীন ও অচল হয়ে পড়ে বন্দর। বিএনপি-জামায়াত জোট সরকার আমলে তৎকালীন নৌপরিবহনমন্ত্রী এই সমুদ্রবন্দরটিকে ‘মৃত ঘোড়া’ বলে আখ্যায়িত করে বন্দরের সব উন্নয়ন কার্যক্রম বন্ধ করে দেন। বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা বন্দরকে গতিশীল করতে কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশ দেন।

দেশের আমদানি করা খাদ্যপণ্যের ৪০ ভাগ মোংলা বন্দর দিয়ে খালাসের বাধ্যবাধকতা জারি করা হয়। মোংলা বন্দরে বাড়তে থাকে কার্গো ও কনটেইনার বোঝাই পণ্য আমদানি-রফতানির কাজ। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বন্দরের জাহাজজট কমাতে ও মোংলা বন্দরকে সচল করতে এই বন্দরটি দিয়ে রিকন্ডিশন্ড গাড়ি আমদানির উদ্যোগ নেয় সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে হক্স বে অটোমোবাইলস নামের একটি প্রতিষ্ঠান মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি করতে এগিয়ে আসে। ২০০৯ সালের ৩ জুন হক্স বে অটোমোবাইলস জাপান থেকে এমভি এস্ট্রেলা এটার্না নামের একটি জাহাজে ২৫৬টি রিকন্ডিশন্ড গাড়ি মোংলা বন্দরে নিয়ে আসে। বাড়তে থাকে বন্দরের কর্মচাঞ্চল্য। এখন ১৫টি রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠান এই বন্দর দিয়ে গাড়ি আমদানি করছে। দীর্ঘ নয় বছরে রিকন্ডিশন্ড গাড়ি আমদানি হয়েছে ৯২ হাজার ৫৫৭টি। শুধু রিকন্ডিশন্ড গাড়ি আমদানি খাত থেকে বন্দর কর্তৃপক্ষ এ সময়ে রাজস্ব আদায় করেছে ১০৩ কোটি ৬০ লাখ ৪৫ হাজার ৭৬৬ টাকা। মোংলা বন্দরকে এগিয়ে নিতে অবদান রাখায় হক্স বে অটোমোবাইলসের কর্ণধারকে বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে দেওয়া হয় বিশেষ সম্মাননা। ৪ এপ্রিল মোংলা বন্দর কর্তৃপক্ষের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ হক্স বে অটোমোবাইলসের কর্ণধার ব্যবস্থাপনা পরিচালক আবদুল হকের হাতে সম্মাননা তুলে দেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান বলেন, বন্দরের উন্নয়নে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বিশেষ ভূমিকা পালন করলে বন্দরও তাদের বিভিন্নভাবে সম্মানিত করার প্রক্রিয়া অব্যাহত রাখবে। এতে বন্দরের উন্নয়নের পাশাপাশি আমদানি-রফতানিকারকসহ সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও উৎসাহিত হবেন।

Spread the love




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ