[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

কলাপাড়ার সাতটি বিদ্যালয়ে সাত বীরশ্রেষ্ঠ’র নামে পাঠাগার প্রতিষ্ঠা
প্রকাশ: 8 December, 2018, 11:39 am |
অনলাইন সংস্করণ

কলাপাড়ার সাতটি বিদ্যালয়ে সাত বীরশ্রেষ্ঠ’র নামে পাঠাগার প্রতিষ্ঠা

কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি ।।
পটুয়াখালীর কলাপাড়ায় সাতটি প্রাথমিক বিদ্যালয়ে জাতির সূর্য সন্তান সাত বীরশ্রেষ্ঠদের নামে সাতটি পাঠাগার প্রতিষ্ঠা করা হয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে পাঠাভ্যাস গড়ে তোলা, সৃজনশীল কাজে সম্পৃক্ত করাসহ নেতৃত্ব বিকাশের জন্য পাঠাগার প্রতিষ্ঠা করা হয়েছে।
উন্নয়ন সংস্থা একশন এইড বাংলাদেশের আর্থিক সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা আভাসের সহযোগিতায় কলাপাড়া উপজেলার চম্পাপুরের বোর্ড সরকারী প্রাথমিক বিদ্যালয়, মধ্য পাটুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব পাটুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালুয়া হাটখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চান্দুপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ ডালবুগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হাজীকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব পাঠাগার প্রতিষ্ঠা করা হয়েছে।
কলাপাড়া অফিসার্স ক্লাব মিলনায়তনে শুক্রবার দিনভর স্কুল ভিত্তিক এসব পাঠাগার পরিচালনার জন্য প্রশিক্ষণের আয়োজন করে একশন এইড বাংলাদেশ ও আভাস। প্রশিক্ষণে সাতটি বিদ্যালয়ে ১৪ জন শিক্ষকসহ মোট ২০জন অংশ গ্রহন করেন। প্রশিক্ষণ পরিচালনা করেন একশন এইড বাংলাদেশের স্পন্সরশীপ ম্যানেজার মনিকা বিশ্বাস প্রমুখ।
প্রশিক্ষণে শিশু সুরক্ষা, শিশু বান্ধব শিক্ষার পরিবেশ ও বিদ্যালয় সজ্জা বিষয় প্রশিক্ষণার্থীদের হাতে কলমে শেখানো হয়। প্রশিক্ষণ গ্রহনকারী বিদ্যালয়ের শিক্ষকদের পাঠাগারের জন্য বুক সেলফ ও শিশুতোষ নানা বই তুলে দেন আভাসের নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল।
এসময় উপস্থিত ছিলেন কলাপাড়া প্রেসক্লাব সভাপতি মেজবাহউদ্দিন মাননু, ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচীর সহকারী পরিচালক আসাদ-উজজামান খান, আভাসের প্রকল্প ব্যবস্থাপক মনিরুল ইসলাম।
আভাসের প্রকল্প ব্যবস্থাপক মনিরুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস ছাড়াও ছড়া, কবিতা শিশুতোষ উপন্যাস, বিজ্ঞান ভিত্তিক উপন্যাসের প্রায় সাড়ে চার শতাধিক বই প্রতিটি পাঠাগারের জন্য দেয়া হয়েছে। কৈশোরেই যদি শিশুদের পাঠাভ্যাস গড়ে তোলা যায়, তবে সে নিজেকে সৃজনশীল কাজে সম্পৃক্ত করবে এবং অপসংস্কৃতি থেকে দুরে থাকবে।

Spread the love




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ