[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

কলাপাড়ার ধানখালীতে পহেলা বৈশাখের ছুটিতে মাদরাসায় পরীক্ষা !!
প্রকাশ: 15 April, 2019, 12:36 pm |
অনলাইন সংস্করণ

কলাপাড়ার ধানখালীতে পহেলা বৈশাখের ছুটিতে মাদরাসায় পরীক্ষা !!


কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি।।
সারা বাংলাদেশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা সরকারি ছুটিতে নতুন বছরে যখন উৎসবের আনন্দে সহপাঠী ও পরিবারের সঙ্গে ব্যস্ত তখন পরীক্ষায় ব্যস্ত ৬০ শিশু। উৎসবের পরিবর্তে তারা ছিলো পরীক্ষার আতংকে। পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী ইউনিয়নের আল মাজীদ ইসলামী কিন্ডার গার্টেন নুরানী মাদরাসায় রোববার সকালে এই পরীক্ষা শুরু হয়।
পহেলা বৈশাখের ছুটির মধ্যে পরীক্ষা গ্রহন করায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। তবে মাদরাসা কর্তৃপক্ষ বলছে সরকারি ছুটি তাতে কী, আমাদের মাদরাসা চলে হাটহাজীর মাদরাসা নিয়মে।
মাদরাসা সূত্রে জানাযায়, ২০১৫ সালে হাটহাজারী মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুল হাদী এই মাদরাসা প্রতিষ্ঠিত করেন। শিশু থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত মাদরাসায় ছাত্র-ছাত্রী রয়েছে ৬০ জন। শিশু শ্রেণিতে ২০, প্রথম শ্রেণিতে ১৮, দ্বিতীয় শ্রেণিতে ১৬ ও তৃতীয় শ্রেণিতে ৬ শিক্ষার্থীর রোববার আরবী বিষয়ে পরীক্ষা শুরু হয়।
কলাপাড়া উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এই নামে কোন মাদরাসার তথ্য তাদের জানা নেই। কিন্তু সরকারি ছুটিতে কীভাবে পরীক্ষা অনুষ্ঠিত হলো তাঁরা খোজ নিয়ে দেখছেন।
একাধিক শিশু শিক্ষার্থী জানায়, ভোর হওয়ার সাথে সাথেই তারা মাদরাসায় চলে এসেছে। তাদের বাড়ির পাশের বন্ধুরা যখন বৈশাখী মেলায় ও মঙ্গল শোভাযাত্রায় যোগ দিতে নতুন জামা-কাপড় পড়ে গিয়েছে তখন খুব খারাপ লেগেছে। কিন্তু পরীক্ষা না দিলে হুজুররা মন্দ বলবে তাই তারা পরীক্ষা দিয়েছেন। তারা আরও জানায়,মাদরাসায় বিজয় দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শোক দিবস কিছুই পালন করা হয় না।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক অভিভাবক জানায়, এই মাদরাসায় সরকারি কোন দিবসই পালন করা হয় না। তাদের পাঠ্যবইও আসে চট্রগামের হাটহাজীরা থেকে। তারাও শিক্ষকদের পহেলা বৈশাখে পরীক্ষা না নেয়ার জন্য বলেছেন। কিন্তু মুসলমানদের এটা উৎসব না বলে পরীক্ষায় অংশ নিতে বাধ্য করেছে শিক্ষার্থীদের।
মাদরাসার সুপার মাওলানা হেদায়েত উল্লাহ ও সহকারি শিক্ষক মাওলানা আমিনুল ইসলাম জানান, তারা এক সপ্তাহ আগে রুটিন দিয়েছেঁন পরীক্ষার জন্য। মাদরাসার পরিচালক তাদের পরীক্ষা নিতে বলেছেন। মাদরাসায় সরকারি নিয়মে চলে কীনা জানতে চাইলে তারা বলেন, হাটহাজারী মাদরাসার নিয়মে চলে।
মাদরাসার পরিচালক মাওলানা আব্দুল হাদী জানান, সরকারি বন্ধের দিন পরীক্ষা নেয়া ঠিক হয়নি। এরপর থেকে এই ভুল হবে না।
কলাপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্বে) মো. মনিরুজ্জামান খান জানান, এই মাদরাসার কোন তথ্য তাঁদের জানা নেই। সাংবাদিকদের কাছ থেকে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তানভীর রহমানের নির্দেশে সুপারকে মাদরাসার সকল কাগজপত্র নিয়ে আজকের মধ্যে(১৪ এপ্রিল) দেখা করতে বলা হয়েছে। কীভাবে কোন নিয়মে মাদরাসা চলছে তা তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

Spread the love




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ