[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

এই দিনে: ৫ নভেম্বর ২০১৮
প্রকাশ: 5 November, 2018, 5:07 am |
অনলাইন সংস্করণ

এই দিনে: ৫ নভেম্বর ২০১৮

নিউজ ডেস্ক।।

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ৫ নভেম্বর, ২০১৮, সোমবার। ২১ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫৫৬- পানিপথের দ্বিতীয় যুদ্ধে মোগল সম্রাট আকবরের বাহিনীর হাতে হিমুর হেরে যাওয়া।
১৭৯৫- ‘ক্যালকাটা গেজেট’ পত্রিকায় বাংলা নাটকের প্রথম বিজ্ঞাপন প্রকাশ।
১৯১১- ইতালি তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং ত্রিপোলি দখল করে।
১৯৭৫- অবৈধভাবে ক্ষমতা দখলকারী প্রেসিডেন্ট খন্দকার মোশতাক সেনাবাহিনীর হাতে পদচ্যুত হন।
১৯৯৩- ফ্রান্স, জার্মানি ও বেলজিয়াম ন্যাটোর বিকল্প ইউরোপীয় বাহিনী ইউরো কর্পস গঠন করে।

জন্ম
১৮৫৪- নোবেল জয়ী ফরাসি রসায়নবিদ পল সাবাতিয়।
১৮৭০- স্বাধীনতা সংগ্রামী দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ।

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ির তেলিরবাগ গ্রামে জন্ম নেওয়া চিত্তরঞ্জন ১৮৯০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ পাস করেন। ১৮৯৪ সালে তিনি কলকাতা হাইকোর্টে ব্যারিস্টার হিসেবে নিজের নাম তালিকাভুক্ত করেন। ১৯০৮ সালে আরেক স্বাধীনতা সংগ্রামী অরবিন্দ ঘোষের বিচারে তিনি বিবাদী পক্ষের সমর্থনে লড়ে সবার নজর কাড়েন। ওই মামলায় শেষ পর্যন্ত অরবিন্দকে বেকসুর খালাস দেওয়া হয়। তিনি স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে দায়ের করা ঢাকা ষড়যন্ত্র মামলায়ও (১৯১০-১১) বিবাদীপক্ষের প্রসিকিউটর ছিলেন। উদার মতবাদ ও দেশের প্রতি দরদের কারণে তিনি হিন্দু-মুসলমান সকলের শ্রদ্ধা ও ভালবাসা অর্জন করেন। ১৯২৫ সালের ১৬ জুন অকালে মৃত্যুবরণ করেন দেশবন্ধু। তার মৃত্যুর খবরে শোকার্ত রবীন্দ্রনাথ ঠাকুর লেখেন, ‘এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ। মরণে তাহাই তুমি করে গেলে দান’।

১৯৫৯- প্রখ্যাত কানাডিয়ান গায়ক, গিটারবাদক ও গীতিকার ব্রায়ান অ্যাডামস।

মৃত্যু
১৯৭৫- নোবেল জয়ী মার্কিন বংশাণুবিদ এডওয়ার্ড টাটুম।
১৯৮২- ফরাসি চলচ্চিত্রকার জাক তাতি।
২০১১- প্রখ্যাত ভারতীয় সংগীতশিল্পী ভুপেন হাজারিকা।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর আসামে জন্ম নেওয়া ভুপেনের ছিল আকাশচুম্বী জনপ্রিয়তা। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি জিতেছিলেন ‘পদ্মভূষণ’, ‘অসমরত্ন’, ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’, সেরা সংগীত পরিচালক হিসেবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’সহ অসংখ্য সম্মাননা। তার জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘মানুষ মানুষের জন্যে’, ‘আমি এক যাযাবর’, ‘প্রতিধ্বনি শুনি’, ‘হে দোলা হে দোলা’ ও ‘চোখ ছলছল করে’।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ