[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

এই দিনে: ২o অক্টোবর ২০১৮
প্রকাশ: 20 October, 2018, 5:05 am |
অনলাইন সংস্করণ

এই দিনে: ২o অক্টোবর ২০১৮

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ২০ অক্টোবর, ২০১৮, শনিবার। ০৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
৪৮০- এথেন্স পোতাশ্রয়ের নিকটবর্তী সাগরে মালমিসের যুদ্ধ শুরু হয়।
১৮১৮- ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত এক চুক্তি বলে ৪৯ ডিগ্রি অক্ষরেখাকে আমেরিকা ও কানাডার সীমানা হিসাবে নির্ধারণ করা হয়।
১৮৫৪- অবিভক্ত বাংলায় প্রথম ডাকটিকিট বিক্রি শুরু হয়। ডাকটিকিটের চিত্রশিল্পী ছিলেন নুমারউদ্দীন।
১৯২২- ইতালিতে বেনিতো মুসোলিনি ক্ষমতা দখল করেন।
১৯৪৪- গুয়াতেমালায় একনায়কতন্ত্রের অবসান ঘটে।
১৯৬৩- কিউবায় পণ্য রফতানি নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র।
১৯৬৪- আফগানিস্তানের পার্লামেন্ট নতুন সংবিধান অনুমোদন হয়।
১৯৯২- আহসান মঞ্জিল জাদুঘর উদ্বোধন করা হয়।

জন্ম
১৬২০- আয়েল্বেরট কুয়প, ডাচ চিত্রশিল্পী।
১৭৮৬- ফেলিক্স কেরি, বাংলা ভাষায় বিজ্ঞানবিষয়ক রচনার পথিকৃৎ এবং এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার পঞ্চম সংস্করণের বঙ্গানুবাদক।
১৮৭১- অতুলপ্রসাদ সেন, ব্রিটিশ ভারবর্ষের একজন বিশিষ্ট বাঙালি গীতিকার, সুরকার ও গায়ক। তার রচিত গানের মূল উপজীব্য বিষয় ছিল দেশপ্রেম, ভক্তি ও প্রেম। তিনি বাংলা গানে ঠুংরি ধারার প্রবর্তক। তিনিই প্রথম বাংলায় গজল রচনা করেন। তার ‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা’ গানটি বাংলাদেশ মুক্তিযুদ্ধে বিশেষ অনুপ্রেরণা জুগিয়েছিল। অতুলপ্রসাদ তার সমগ্র জীবনের উপার্জিত অর্থেরও বৃহৎ অংশ জনকল্যাণে ব্যয় করেন। তিনি ১৯৩৪ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন।
১৯১৪- ভূপেশ গুপ্ত, কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা।
১৯৭৮- বীরেন্দ্র শেবাগ, ভারতীয় সাবেক ক্রিকেটার।

মৃত্যু
১৯৩৫- আর্থার হেন্ডারসন, নোবেল পুরস্কার বিজয়ী স্কটিশ বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদ।
১৯৬৪- হার্বার্ট হুভার, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩১তম রাষ্ট্রপতি।
২০১১- মুয়াম্মর আল-গাদ্দাফি, লিবিয়ার সাবেক শাসক।
২০১২- অলি আহাদ, ভাষা সৈনিক।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ