[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

এই দিনে: ২২ নভেম্বর ২০১৮
প্রকাশ: 22 November, 2018, 8:42 am |
অনলাইন সংস্করণ

এই দিনে: ২২ নভেম্বর ২০১৮

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ২২ নভেম্বর, ২০১৮, বৃহস্পতিবার। ০৮ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৫৬- বিধবা বিবাহ আইনের প্রেক্ষাপটে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় এই মর্মে বিজ্ঞপ্তি ছাপা হয় যে, বিধবা বিবাহ করলে বরকে এক হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হবে।
১৮৫৭- সিপাহি বিদ্রোহের এক পর্যায়ে ঢাকার লালবাগ দুর্গে তাদের ও ইংরেজদের মধ্যে সংঘর্ষ হয়।
১৯৯১- মিশরের উপপ্রধানমন্ত্রী ড. বট্রোস ঘালি জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পান।
১৯৪৩- লেবানন ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

১৯৫৪- যুক্তরাষ্ট্রের হিউম্যান সোসাইটির প্রতিষ্ঠা।

জন্ম
১৭৮৭- ডেনিশ ভাষাতাত্ত্বিক ও পণ্ডিত রাসমুস রাস্ক।
১৮৬৯- নোবেলজয়ী ফরাসি কথাশিল্পী ও সমালোচক আঁদ্রে জিদ।

এই দিনে প্যারিসে জন্মগ্রহণ করেন তিনি। জীবনের শুরুতে তিনি প্রতীকবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত থাকলেও দুই বিশ্বযুদ্ধের মধ্যকালীন সময়ে উপনিবেশ বিরোধিতার প্রবক্তা হয়ে উঠেন। ফিকশন ও আত্মজীবনী ভিত্তিক রচনার জন্য তিনি বিখ্যাত। তার রচনা আলবেয়ার ক্যামু ও জাঁ পল সার্ত্রেসহ অনেককে অনুপ্রাণিত করেছে। ১৯৪৭ খ্রিস্টাব্দে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। ৮১ বছর বয়সে ১৯৫১ খ্রিস্টাব্দের ১৯ ফেব্রুয়ারি প্যারিসে তিনি মৃত্যুবরণ করেন।

১৮৭০- অস্ট্রেলিয়ান ক্রিকেটার হ্যারি গ্রাহাম।
১৮৮৬- বাঙালি পণ্ডিত, শিক্ষক ও দেশপ্রেমিক বেণী মাধব দাস।
১৯০৪- নোবেলজয়ী ফরাসি পদার্থবিদ লুই নিল।
১৯১৭- নোবেলজয়ী ব্রিটিশ জীববিজ্ঞানী স্যার অ্যানড্রু ফিল্ডিং হাক্সেল।

মৃত্যু
১৭৭৪- ভারতীয় উপমহাদেশে ইংরেজ শাসন প্রতিষ্ঠায় মূল ভূমিকা পালনকারী রবার্ট ক্লাইভ।
১৯৪৪- বিজ্ঞানী আর্থার স্ট্যানলি এডিংটন।
১৯৬৩- মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৫তম রাষ্ট্রপতি জন এফ. কেনেডি।
১৯১৬- মার্কিন কথাসাহিত্যিক জ্যাক লন্ডন।

তার প্রকৃত নাম জন গ্রিফিথ চেনে। জীবনের অনেক দিন হাওয়াই ও আলাস্কায় অতিবাহিত করেছেন তিনি। জ্যাক লন্ডন একসময় ভবঘুরে ও গৃহহীন অবস্থায় ছিলেন। এক শহর থেকে অন্য শহরে কাজের সন্ধানে ঘুরে বেড়িয়েছেন। বিনা টিকিটে রেলগাড়িতে চড়েছেন। বড়ই বিচিত্র ছিল তার জীবন। এ সংক্রান্ত বিষয়গুলো তার দ্য রোড গ্রন্থে উল্লেখ রয়েছে। তার বিখ্যাত গ্রন্থ- দ্য কল অব দি ওয়াইল্ড, হোয়াইট ফ্যাঙ, দ্য রোড, দ্য আয়রন হিল, দ্য সি উল্ফ।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ