[bangla_day] [english_date] [bangla_date]
ই-পেপার   [bangla_day] [english_date]

এই দিনে: ১৬ অক্টোবর ২০১৮
প্রকাশ: 16 October, 2018, 3:50 am |
অনলাইন সংস্করণ

এই দিনে: ১৬ অক্টোবর ২০১৮

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার। ০১ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

দিবস
বিশ্ব খাদ্য দিবস

ঘটনা
১৯২৩- দি ওয়াল্ট ডিজনি কোম্পানি প্রতিষ্ঠা।
১৯৪৫- কানাডার কুইবেকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রতিষ্ঠা।

জন্ম
১৯২৭- নোবেল জয়ী জার্মান সাহিত্যিক ও চিত্রকর গুন্টার গ্রাস।
১৯৫৬- কবি ও গীতিকার রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। তিনি কবিতায় বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়েছেন। সত্তরের দশকেই তিনি একজন শক্তিমান কবি হিসেবে পরিচিতি লাভ করেন। সমকালের সমাজ ও রাজনীতির অস্থিরতায় সৃষ্ট হতাশা, সঙ্কীর্ণতা এবং ক্ষমতার দ্বন্দ্ব ও সংঘাতময় জীবনের প্রতিচ্ছবি তার কবিতায় লক্ষ্যণীয়। রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কাব্যগ্রন্থের মধ্যে ছোবল (১৯৮৬), গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০) ও একগ্লাস অন্ধকার (১৯৯২) উল্লেখযোগ্য।

তিনি প্রধানত কবি হলেও কাব্যচর্চার পাশাপাশি সংগীত, নাটক, ছোটগল্প এবং প্রবন্ধ রচনাতে সমান উৎসাহী ছিলেন। সাহিত্য সাধনার স্বীকৃতিস্বরূপ ১৯৮০ সালে তিনি ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ অর্জন করেন। ১৯৯১ সালের ২১ জুন ঢাকায় তার মৃত্যু হয়।

মৃত্যু
১৩৬৫- ইরানের সমকালীন গবেষক ও অনুবাদক হোসেন খাদিভ জাম।
১৩৬৮- ইরানের বিশিষ্ট সংগীতজ্ঞ মোর্তজা হান্নান।
১৯৫১- পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান।

Spread the love




সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক সংবাদসমূহ

সর্বাধিক পঠিত

সম্পাদকঃ দেলওয়ার হোসেন
নির্বাহী সম্পাদকঃ এস এম মোশারফ হোসেন মিন্টু
বার্তা সম্পাদকঃ
 
মোবাইল- 01711102472
 
Design & Developed by
  কলাপাড়ায় বিদ্যুত কেন্দ্র নির্মানকারী সংস্থার কর্মকর্তাদের উপর হামলা,অর্ধশত গ্রামবাসীর বিরুদ্ধে মামলা।।   “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা পরিবহন সেবা দিতে চাই” নৌ-পরিবহন প্রতিমন্ত্রী   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে মঙ্গলবার ৪টি আনলোডার মেশিন যুক্ত হয়েছে।। ৬৩ ভাগ কাজ সম্পন্ন   ঘুরে দাঁড়িয়েছে বন্দর   কলাপাড়ায় জমি অধিগ্রহন না করার দাবিতে কৃষক ও মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন   ‘পায়রা সমুদ্র বন্দর বানিজ্য সম্ভাবনার নতুন দরজা”-পটুয়াখালী চেম্বার অব কমার্সের শ্লোগান   পায়রা বন্দরে ২০২১ সালের মধ্যে বাস্তবায়ন হবে ২২ হাজার কোটির টাকার মধ্য মেয়াদী প্রকল্প   নতুন পায়রা সমুদ্রবন্দর বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ